প্রকল্পের নাম |
পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্প |
|||||||||||||||||||||||||||
প্রকল্পের অবস্থান |
রাজধানী ঢাকা থেকে প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। বাংলাদেশের মুন্সীগঞ্জ, শরীয়তপুর ও মাদারীপুর জেলায় প্রকল্পের অবস্থান। সেতু উত্তর প্রান্তে মাওয়া, লৌহজং, মুন্সীগঞ্জ এবং দক্ষিণ প্রান্তে জাজিরা, শরীয়তপুর ও শিবচর, মাদারীপুর। |
|||||||||||||||||||||||||||
ম্যাপ |
প্রকল্পের বাস্তবায়ন এলাকাঃ লোকেশন ম্যাপ |
|||||||||||||||||||||||||||
প্রকল্পের সংক্ষিপ্ত বর্ণনা |
দেশের দক্ষিণাঞ্চলের সাথে রাজধানীর সুষ্ঠু ও সরাসরি যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ৩০,৭৭০ কোটি ১৪ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু গত ২৬ জুন ২০২২ তারিখ হতে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। পদ্মা সেতু যান চলাচলের জন্য উন্মুক্তকরণের পর হতে জুন ২০২৪ পর্যন্ত এ সেতু হতে মোট ১৬৭২ কোটি ৩৩ লক্ষ টাকা টোল বাবদ আদায় হয়েছে। পদ্মা সেতুর উপরের অংশ দিয়ে যানবাহন ও নীচের অংশ দিয়ে রেল চলাচল করছে। এ সেতুর ফলে প্রত্যক্ষভাবে প্রায় ৪৪,০০০ বর্গ কিলোমিটার (১৭,০০০ বর্গ মাইল) বা বাংলাদেশের মোট এলাকার ২৯% অঞ্চলজুড়ে ৩ কোটিরও অধিক জনগণ প্রত্যক্ষভাবে উপকৃত হচ্ছে। সম্ভাব্যতা সমীক্ষা রিপোর্ট অনুযায়ী এই সেতু নির্মাণের ফলে দেশের জিডিপি ১.২০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে এবং প্রতি বছর ০.৮৪% হারে দারিদ্র্য হ্রাস পাবে। এক নজরে:
|
|||||||||||||||||||||||||||
প্রাক্কলিত ব্যয় |
৩,০১৯,৩৩৮.৭৬ লক্ষ টাকা (জিওবি) |
|||||||||||||||||||||||||||
নির্মাণের কারণ |
|
|||||||||||||||||||||||||||
অর্থনৈতিক প্রভাব |
পদ্মা সেতু পদ্মা নদীর মাওয়া পয়েন্টে বাংলাদেশের কেন্দ্রীয় অঞ্চলের সাথে দক্ষিণ পশ্চিমাঞ্চলের মধ্যে সড়ক ও রেল যোগাযোগ স্হাপনের মাধ্যমে মুন্সিগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, বরিশাল, পটুয়াখালী এবং ফরিদপুর জেলা সমূহের উন্নয়নে সরাসরি ভূমিকা রাখবে। এ সেতুটি দক্ষিন অঞ্চলের ২১টি জেলার সাথে ঢাকাসহ পূর্বাঞ্চলের সাথে যোগাযোগ স্হাপন নিশ্চিত করবে যা’র ফলে জনজীবনে মান উন্নয়ন সহ স্বল্প সময়ে বাংলাদেশের মূল ভূ-খন্ডে তাদের উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারিত হবে এবং উৎপাদনের কাঁচামাল দ্রুততার সরবরাহ করার সুযোগ পাবে, উৎপাদন বৃদ্ধি পাবে। দেশে দ্বিতীয় সমদ্র বন্দর মংলা বন্দরটি চট্টগ্রাম সমদ্র বিকল্প হিসেবে ব্যবহার করা সুযোগ সৃষ্টি হবে। পদ্মা সেতুটি নির্মিত হলে এটি হবে এশিয়ান হাইওয়ে রুট AH-1 এর অংশ। ইহা বাংলাদেশের অভ্যন্তরীণ যোগাযোগসহ দক্ষিন এশিয়ার দেশ সমূহের যোগাযোগের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনবে। ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনৈতিক প্রভাব বড় ধরণের ইতিবাচক পরিবর্তন আনবে। |
|||||||||||||||||||||||||||
জিডিপি’তে ইতিবাচক প্রভাব |
দেশের সার্বিক জিডিপি বৃদ্ধিতে পদ্মা সেতু ১.২৩% অবদান রাখবে। |
|||||||||||||||||||||||||||
পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পে অংশ গ্রহণকারী প্রকৌশলী/বিশেষজ্ঞদের দেশের নাম |
যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য অস্ট্রেলিয়া, জার্মানি, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, চীন, সিঙ্গাপুর, জাপান, ডেনমার্ক, ইতালী, মালয়েশিয়া, কলম্বিয়া, ফিলিপাইনস, ভারত, তাইওয়ান, নেপাল, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। |
|||||||||||||||||||||||||||
ছবি | ||||||||||||||||||||||||||||
![]() |
||||||||||||||||||||||||||||
![]() |
||||||||||||||||||||||||||||
![]() |
||||||||||||||||||||||||||||
ভিডিও |
||||||||||||||||||||||||||||
প্যানেল অব এক্সপার্ট | ডাউনলোড |