Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ জানুয়ারি ২০২১

৬ষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী সেতু (মুক্তারপুর সেতু)

ঢাকা ও মুন্সীগঞ্জ জেলার মধ্যে সরাসরি যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে ধলেশ্বরী নদীর ওপর ১৫২১ মিটার দীর্ঘ মুক্তারপুর সেতুর নির্মাণ কাজ ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসে সম্পন্ন হয়। সেতুটি নির্মিত হওয়ায় মুন্সীগঞ্জ ও তার আশেপাশের অঞ্চলগুলো হতে ঢাকা মহানগরীতে শাক-শবজি ফলমূলসহ অন্যান্য কৃষিপণ্য সহজেই পরিবহন করা সম্ভব হচ্ছে।

 

সেতুর প্রধান বৈশিষ্ট্য সমূহ

সেতুর ধরন : প্রিস্ট্রেস কনক্রিট/বক্স গার্ডার
দৈর্ঘ্য : ১৫২১ মি.
প্রস্থ : ১০.০০ মি.
লেন সংখ্যা : ০২(দুই)
নৌ- চালনার জন্য উলম্ব বিস্তৃতি : ১৮.২৯মি.
নৌ- চালনার আনুভূমিক বিস্তৃতি : ৭৬.২মি.
স্প্যান সংখ্যা : ৩৭টি
অ্যাবিচমেন্ট সংখ্যা : ২টি
পায়ার সংখ্যা : ৩৬টি
ফাউন্ডেশেন টাইপ : পাইল ফাউন্ডেশেন
পাইলের সংখ্যা : ১২৬টি
সংযোগ সড়কের দৈর্ঘ্য : ৬৭৩.২৩৫ মি.
সংযোগ সড়কের প্রস্থ : ১২.৫মি.
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ব্যয় :  
মোট প্রকল্প ব্যয় : ২০৮.৩৫ কোটি টাকা
প্রকল্প সাহায্য : ১২৯.২০ কোটি টাকা
বাংলাদেশ সরকারের ব্যায়িত অর্থ : ৭৯.১৫ কোটি টাকা
প্রকল্প শুরু : জুলাই, ২০০৫
প্রকল্প সম্পন্ন : জানুয়ারী ২০০৮
প্রকল্প সম্পন্নকারী সংস্থা : চায়না রোড এন্ড ব্রীজ কর্পোরেশন (সিআরবিসি)
নির্বাহী সংস্থা : বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon