Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ ডিসেম্বর ২০১৭

কর্ণফুলী নদীর তলদেশে বহুলেইন টানেল নির্মাণ

প্রকল্পের মেয়াদ- নভেম্বর ২০১৫- জুন ২০২০

প্রকল্পের আর্থিক অগ্রগতি নিম্নরুপঃ

(লক্ষ টাকায়)

প্রকল্পের মোট ব্যয়

২০১৬-১৭ অর্থবছরে এডিপি বরাদ্দ

নভেম্বর/১৭ পর্যন্ত অর্থ ছাড়

নভেম্বর/১৭ পর্যন্ত আর্থিক অগ্রগতি

মোট ব্যয়

(বরাদ্দের (%) অংশ)

জিওবি ব্যয়

(বরাদ্দের (%) অংশ)

প্রকল্প সাহায্য

৮৪৪৬৬৩.০০

মোট-১৫৭৩৯৭

জিওবি-৫৬৫৭৩

প্রঃ সাঃ-১০০৮২৪

১৪১৪৩.২৫

১০৫৮.০২

(০.৬৭%)

১০৫৮.০২

(০.৬৭%)

-

 

ক) প্রকল্পের ঋণচুক্তি গত ০৬/১১/২০১৭ তারিখে Effective হয়েছে এবং First Disbursement এ Mobilization Payment বাবদ ১৪১.১৬ মিলিয়ন মার্কিন ডলার ঠিকাদারি প্রতিষ্ঠানকে পরিশোধ করা হয়েছে।

খ) কর্ণফুলী টানেল প্রকল্পের পশ্চিম প্রান্তে বন্দর থানাধীন দক্ষিন পতেঙ্গা মৌজার ব্যক্তি মালিকানাধীন ৩৩.৪৮৫২ একর ভূমি স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল অধ্যাদেশের ৫(১)-বি ধারায় মাননীয় প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের পর নথি জেলা প্রশাসকের কার্যালয় হতে ভূমি অধিগ্রহণ আইনের ৬ ও ৭ ধারার কার্যক্রম সম্পন্ন হয়। উক্ত ভূমির ক্ষতিপূরণ প্রাক্কলন পাওয়া গেছে যা ইতিপূর্বে জেলা প্রশাসককে প্রদত্ত অগ্রীম অর্থ হতে সমন্বয়ের জন্য পত্র দেয়া হয়েছে। বিভিন্ন সংস্থার ৩৬.৪১৫৩ একর ভূমি অধিগ্রহণের জন্য ভূমি মন্ত্রণালয় হতে বিভিন্ন মন্ত্রণালয়ের মতামত/অনাপত্তি এবং জেলা প্রশাসক, চট্রগ্রাম এর প্রতিবেদন চাওয়া হয়েছে। প্রক্রিয়াধীন আছে, তবে উক্ত ভূমিসহ পতেঙ্গা প্রান্তে মোট ৫৪.১৪৫৮ একর ভূমি ঠিকাদারি প্রতিষ্ঠানের নিকট আলোচনাক্রমে হস্তান্তর করা হয়েছে।  

গ) প্রকল্পের পূর্বপ্রান্তের টানেল ও এপ্রোচ রোড নির্মাণের জন্য ৯০.২৭৩ একর এবং পুনর্বাসনের জন্য ১৯.৭৬ একর ভূমি অধিগ্রহণের কার্যক্রম জেলা প্রশাসকের কার্যালয়ে প্রক্রিয়াধীন রয়েছে যার তিন ধারা নোটিশ জারী হয়েছে।

ঘ) প্রকল্পের সার্ভিস এরিয়া নির্মাণের জন্য ৮৫.৮৯০১ একর ভূমি দীর্ঘমেয়াদী বন্দোবস্ত পাওয়া গেছে যা ঠিকাদারি প্রতিষ্ঠানকে হস্তান্তর করা হয়েছে।

ঙ) প্রকল্পের ভূমি অধিগ্রহণ কার্যক্রম দ্রুত সম্পন্ন করার জন্য ভূমি মন্ত্রণালয় ও জেলা প্রশাসকের কার্যালয়, চট্টগ্রাম এর সাথে সার্বক্ষনিক যোগাযোগ রাখা হচ্ছে।

চ) প্রকল্পের পুনর্বাসন পরিকল্পনা বাস্তবায়নের জন্য এনজিও নিয়োগের নিমিত্ত short-listed প্রতিষ্ঠান বরাবর RFP ইস্যু করা হয়েছে।

ছ) প্রকল্প সাইটে পানি সংযোগ প্রদানের জন্য আরডিএ, বগুড়া কর্তৃক ০৪ টি গভীর নলকূপ স্থাপনের কাজ চলমান আছে। যার মধ্যে পতেঙ্গা প্রান্তে দুটি গভীর নলকূপ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

জ) প্রকল্পের উভয়প্রান্তে ১৫ মেঃওঃ বিদ্যুৎ এর স্থায়ী সংযোগ প্রদানের জন্য বিদ্যুৎ বিভাগ হতে ঠিকাদার নিয়োগ করা হয়েছে। পশ্চিম প্রান্তে সাব-স্টেশন নির্মাণের জন্য মাটি ভরাট কাজ শেষ হয়েছে। প্রকল্প সাইটে ২টি ১১ কেভি বিদ্যুৎ লাইন স্থানান্তরের কাজ শেষ হয়েছে এবং ৩৩ কেভি লাইন স্থানান্তরের কাজ চলমান আছে। প্রকল্পে পশ্চিমপ্রান্তে ২ মেঃওঃ বিদ্যুৎ সংযোগ পাওয়া গেছে। পূর্বপ্রান্তে ২ মেঃওঃ বিদ্যুৎ সংযোগ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ঝ) পশ্চিম প্রান্তে (পতেঙ্গা অংশে) ঠিকাদারি প্রতিষ্ঠানের সাইট ক্যাম্প, আবাসন ও Batching Plant সহ অন্যান্য Facilities নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। পশ্চিম প্রান্তে বিবিএ’র সাইট অফিস নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে এবং পরামর্শক প্রতিষ্ঠানের অফিস নির্মাণ কাজ চলমান রয়েছে। পূর্ব প্রান্তে (আনোয়ারা অংশে) সাইট ক্যাম্প ও কনস্ট্রাকশন ইয়ার্ড নির্মাণের জন্য ৩৮.২০৭ একর ভূমির ভরাট কাজ চলছে। প্রকল্পের পশ্চিম প্রান্তে ওয়ার্কিং শাফট নির্মাণের জন্য ডাইভারশন রোড নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।


Share with :

Facebook Facebook