Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ August ২০২০

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প

প্রকল্পের নাম

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প

প্রকল্পের অবস্থান

ঢাকা ও গাজীপুর জেলা।

ম্যাপ

প্রাক্কলিতব্যয়

মোটঃ ১৬,৯০১.৩২২১ কোটি টাকা

বাংলাদেশ সরকারঃ ৫,৯৫১.৪১৫৯ কোটি টাকা

প্রকল্প সহায়তাঃ ১০,৯৪৯.৯০৬২ কোটি টাকা

নির্মাণের কারণ

ঢাকা শহরের উত্তরাঞ্চল তথা সাভার, আশুলিয়া, নবীনগর ও ইপিজেড সংলগ্ন শিল্প এলাকার যানজট নিরসন এবং যোগাযোগ ব্যবস্থার দ্রুত উন্নয়নের লক্ষ্যে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পটি হাতে নেওয়া হয়।দেশের উত্তর- পশ্চিমাঞ্চলের প্রায় ২০ টি এবং দক্ষিন- পশ্চিমাঞ্চলের প্রায় ৫/৬ টি জেলার মানুষ আশুলিয়া-নবিনগর-বাইপাইল হয়ে সহজে এবং দ্রুততার সাথে ঢাকায় প্রবেশ করতে পারবে।সব মিলিয়ে প্রায় ৩০ টি জেলার আনুমানিক চার কোটি মানুষ এই প্রকল্প বাস্তবায়নে লাভবান হবে।

অর্থনৈতিক প্রভাব

  • ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পটি সাভার, আশুলিয়া, নবীনগর ও ইপিজেড সংলগ্ন এলাকার যানজট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে যা উক্ত এলাকায় শিল্প বিকাশে আরো সহায়ক হবে।
  • ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পটি নির্মাণাধীন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে এর সাথে সংযুক্ত হবে ফলে সাভার, ইপিজেড সংলগ্ন শিল্পাঞ্চল, ঢাকা চিটাগং হাইওয়ের সাথে সরাসরি সংযুক্ত হবে এতে রপ্তানীযোগ্য পন্য পরিবহন উল্লেখযোগ্য পরিমণ দ্রুততর হবে।
  • উন্নত ও দ্রুততর যোগাযোগ ব্যবস্থা সাভার শিল্পাঞ্চলে নতুন নতুন বিনিয়োগ আকৃষ্ট হবে ফলে প্রচুর নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
  • স্থানীয় জনগণের আর্থ-সামাজিক অবস্থার প্রভূত উন্নয়ন সাধিত হবে।

জিডিপি-তে ইতিবাচক প্রভাব

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পটি নির্মিত হলে প্রকল্প এলাকার নিকটবর্তী অঞ্চলে শিল্পোন্নয়ন এবং সহজ যোগাযোগ ব্যবস্থার কারণে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি হবে এবং রপ্তানি দ্রুততর হবে। ফলে দারিদ্র দূরীকরণসহ দেশের ব্যাপক আর্থসামাজিক উন্নয়ন সাধিত হবে। উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা মোতাবেক এ প্রকল্প বাস্তবায়িত হলে Financial IRR এবং Economic IRR এর পরিমান যথাক্রমে ১৩.০৫% ও ১৩.১০%। Financial ও Economic Benefit Cost Ratio (BCR) এর পরিমান দাড়াবে যথাক্রমে ১.০৬ এবং ১.১৩। ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পটি নির্মিত হলে জিডিপিতে 0.217% প্রভাব ফেলবে। (Bangladesh Bureau of Statistical Report)

প্রকল্পের সংক্ষিপ্ত বর্ণনা

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পটি সাভার ইপিজেড হতে আশুলিয়া-বাইপাল-আব্দুল্লাহপুর হয়ে হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এয়ারপোর্ট পর্যন্ত নির্মানাধীন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পটির সাথে সংযুক্ত হবে।

প্রস্তাবিত প্রকল্পটিরঃ

দৈর্ঘ্য:

এলিভেটেড- ২৪ কি.  মি.

র‍্যাম্প-10.834 কি. মি.

At Grade road reconstruction (2 lane + 2 lane service Road)- ১৪.২৮ কি. মি.

নবীনগর ফ্লাইওভার- ১.৯৫১ কি. মি.

সেতু- ২.৭২ কি. মি.

ড্রেনেজ এবং ডাক্ট- ১৮ কি. মি.

অধিগ্রহণের প্রস্তাবকৃত জমির পরিমাণঃ

                                             0-24 কি.মি (একর)       

ব্যাক্তিমালিকানাধীন                         ১১৬.২২৩৩

সরকারি প্রতিষ্ঠান                             ১৬৫.২৬৭৫

ভিডিও