মাসের নাম |
বাস্তবায়ন অগ্রগতি |
---|---|
জানুয়ারি, ২০২৩ |
সংক্ষিপ্ত বিবরণী:
১) প্রকল্পটি বাস্তবায়নে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে ২০২০ সালে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা করা হয়; ২) প্রস্তাবিত প্রকল্পটি পিপিপি এর আওতায় জি-টু-জি ভিত্তিতে বাস্তবায়নে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান Daewoo Engineering and Construction Company Ltd. গত ২২.৩.২০২০ তারিখে ঢাকাস্থ কোরিয়া দূতাবাসের মাধ্যমে পিপিপি কর্তৃপক্ষ এবং বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নিকট প্রস্তাব দেয়; ৩) সেতু বিভাগের প্রস্তাব পিপিপি কর্তৃপক্ষের স্ক্রিনিং কমিটি কর্তৃক যাচাইপূর্বক ১২.৭.২০২০ তারিখের পত্র মারফত “Procurement Guidelines for PPP Projects 2018” এর ধারা ১০.১ মোতাবেক পরবর্তী ধাপ হিসেবে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (CCEA) হতে নীতিগত অনুমোদন গ্রহণের সুপারিশ প্রদান করা হয়; ৪) প্রস্তাবিত প্রকল্পটি পিপিপি প্রকল্প হিসেবে বাস্তবায়নের বিষয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৯.৮.২০২০ তারিখের সভায় নীতিগতভাবে অনুমোদিত হয়; ৫) বাংলাদেশ এবং কোরিয়ার মধ্যে ১২.১১.২০২০ তারিখে অনুষ্ঠিত Joint Platform সভায় কোরিয়ান প্রতিষ্ঠান Daewoo Engineering and Construction Company Ltd, Hyundai Engineering & Construction Company Ltd and Korea Expressway Corporation সমন্বয়ে গঠিত Consortium এর মাধ্যমে প্রকল্পটি PPP on G2G Partnership পদ্ধতিতে বাস্তবায়নের সিদ্ধান্ত হয়; ৬) বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ Transaction Advisor হিসেবে IIFC-কে নিয়োগ দেয় এবং গত ২৭.৫.২০২১ তারিখে IIFC’র সাথে চুক্তি স্বাক্ষরিত হয়; ৭) কোরিয়ান বিনিয়োগকারী প্রতিষ্ঠান/Consortium পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের মাধ্যমে সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন করে এপ্রিল ২০২২ মাসে সমীক্ষা প্রতিবেদন দাখিল করে; ৮) প্রস্তাবিত সেতুটির অবস্থান বিশ্বনন্দী-কড়ইকান্দি ফেরীঘাটের ১০০ মিটার উজানে এবং সেতুটির উভয় প্রান্তের সংযোগ সড়ক বিদ্যমান “ভুলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর” সড়কের সাথে সংযুক্ত হবে; ৯) Bridge type- Extradosed Concrete Box Girder Bridge; ১০) Bridge length-3.310 km [Main Bridge-1.63 km (2@115 m+7@200m), Bridge viaduct-1.68 km (Araihazar end-24@40m=960m, Bancharampur end-18@40m=720 m)]; ১১) Approach road-4.204 km (Araihazar end-1.59 km, Bancharampur end-2.614 km), ১২) RTW-2.5 km ((Araihazar end-1.00 km, Bancharampur end-1.50 km); ১৩) সেতুটি নির্মিত হলে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর ও নবীনগরের সাথে ঢাকা ও অন্যান্য জেলার সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। এটি ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট হাইওয়ের বিকল্প এলাইনমেন্ট হিসেবে কাজ করবে। এই পথে ঢাকা হতে আড়াইহাজার-বাঞ্ছারামপুর হয়ে ব্রাহ্মণবাড়িয়া এবং ভারতের আগরতলার দূরত্ব সবচেয়ে কম হবে |
অগ্রগতি:
১) সেতু কর্তৃপক্ষের Transaction Advisor IIFC পূর্বের সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন রিভিউ করে সেপ্টেম্বর ২০২২ মাসে draft updated feasibility study report দাখিল করে। উক্ত খসড়া প্রতিবেদনের উপর কোরিয়ান বিনিয়োগকারী প্রতিষ্ঠান/Consortium ও সেতু কর্তৃপক্ষের মধ্যে ১৬.১০.২০২২ তারিখ হতে ২০.১০.২০২২ তারিখ পর্যন্ত সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভার আলোচনা ও মতামত অনুযায়ী IIFC গত ৮.১.২০২৩ তারিখে updated feasibility study report দাখিল করেছে, যা শীঘ্রই পিপিপি কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হবে;
২) IIFC গত ৮.১.২০২৩ তারিখে চূড়ান্ত Land Acquisition Plan (LAP), Resettlement Action Plan (RAP), Environmental Impact Assessment (EIA) এবং Traffic Study report দাখিল করেছে;
৩) চূড়ান্ত RAP এর ভিত্তিতে PPP Support Project এর DPP প্রণয়ন করা হচ্ছে এবং এটি যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদনের পর ভূমি অধিগ্রহণ কার্যক্রম শুরু হবে;
৪) IIFC গত ১৭.১.২০২৩ তারিখে draft RFP এবং PPP Contract দাখিল করেছে। উক্ত প্রতিবেদনের উপর সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার প্রতিনিধিগণের উপস্থিতিতে চলতি ফেব্রুয়ারি'২০২৩ মাসের শেষ সপ্তাহে Workshop অনুষ্ঠিত হবে এবং মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় সংশোধন করে পিপিপি কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হবে;
৫) পিপিপি কর্তৃপক্ষের সম্মতি পাওয়ার পর বিনিয়োগকারী প্রতিষ্ঠান/ Consortium বরাবর মার্চ ২০২৩ মাসে RFP ও PPP Contract ইস্যু করা এবং মূল্যায়ন ও নেগোসিয়েশন সম্পন্ন করে ২০২৩ সালের সেপ্টেম্বর/অক্টোবর’২০২৩ নাগাদ বিনিয়োগকারী প্রতিষ্ঠানের সাথে Concession Agreement স্বাক্ষরিত হবে আশা করা যায়;
|
|
প্রকল্পের অবস্থান |
|
প্রস্তাবিত সেতুর Schemetric View |