প্রকল্পের উদ্দেশ্য: প্রস্তাবিত East-West (Middle/Outer Ring Road) Elevated Expressway প্রকল্পটি জাতীয় মহাসড়ক N5 (ঢাকা-আরিচা), N8 (ঢাকা-মাওয়া) এবং N1 (ঢাকা-চট্টগ্রাম) এর সাথে সংযুক্ত হবে।এটি বাস্তবায়িত হলে চট্টগ্রাম-সিলেটসহ পূর্বাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাসমূহের যানবহনসমূহ ঢাকা শহরে প্রবেশ না করে উত্তর-পশ্চিমাঞ্চলের ২০টি জেলায় সরাসরি চলাচল করতে পারবে। এর ফলে ঢাকা ও এর পাশ্ববর্তী এলাকার যানজট অনেকাংশে হ্রাস পাবে। এটি এশিয়ান হাই ওয়ের সাথেও সংযুক্ত হবে। প্রস্তাবিত এলিভেটেড এক্সপ্রেসওয়ে Strategic Transport Plan এবর্ণিত Middle/Outer Ring Road এর সাথে সামঞ্জস্যপূর্ণ। প্রকল্পের এ্যালাইনমেন্টটি ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুর হতে শুরূ হয়ে নিমতলী-ফতুল্লা-ইকুরিয়া- বন্দরহয়েঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে মিলিত হবে।
বর্তমান অবস্থা: ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের বালিয়াপুর হতে নিমতলী-কেরানিগঞ্জ-ফতুল্লা-বন্দর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের লাঙ্গলবন্দ পর্যন্ত ৩৯.২৪ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়েছে। এটি জি-টু-জি (BOOT) পদ্ধতিতে অর্থায়নসহ নির্মাণে মালয়েশিয়া সরকার অর্থনৈতিক সম্পর্ক বিভাগে প্রস্তাব দিয়েছে;