হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের দক্ষিণে কাওলা-কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-কমলাপুর-সায়েদাবাদ-যাত্রাবাড়ী-ঢাকা চট্টগ্রাম মহাসড়ক (কুতুবখালী)।
অর্থনৈতিক প্রভাব
প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা শহরের যানজট অনেকাংশে কমে যাবে এবং ভ্রমণের সময় ও খরচ হ্রাস পাবে। সার্বিকভাবে যোগাযোগ ব্যবস্থার সহজিকরণ, আধুনিকায়ন হলে দেশের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে।
জিডিপি-তে ইতিবাচক প্রভাব
প্রকল্পটি বাস্তবায়িত হলে জিডিপিতে ইতিবাচক প্রভাব ফেলবে।
বিনিয়োগকারী প্রতিষ্ঠান
First Dhaka Elevated Expressway (FDEE) Company Ltd.
Shareholders:
Italian Thai Development Public Company Ltd. (Thailand)- 51%,
China Shandong International Economic and Technical Co-operation Group (CSI)- 34%
Sinohydro Corporation Ltd.- 15%
চুক্তি স্বাক্ষর
১৯ জানুয়ারি ২০১১
সংশোধিত চুক্তি স্বাক্ষর
১৫ ডিসেম্বর ২০১৩
প্রকল্পের মেয়াদ
জুলাই ২০১১- জুন ২০২৪
প্রাক্কলিত ব্যয়
১.১৩ বিলিয়ন ইউএস ডলার সমুতুল্য ৮,৯৪০ কোটি টাকা
Viability Gap Funding (VGF)
৩০৫.৫৫ মিলিয়ন ইউএস ডলার সমুতুল্য ২৪১৩ কোটি টাকা (প্রাক্কলিত ব্যয়ের ২৭%) যা বাংলাদেশ সরকার বহন করবে।
বিনিয়োগকারীর আর্থিক সংস্থান
বিনিয়োগকারী প্রতিষ্ঠান ৩০ মার্চ ২০১৯ তারিখে China Exim Bank (EXIM) এর সাথে ৪৬১ মিলিয়ন মার্কিন ডলার ও Industrial & Commercial Bank of China (ICBC) এর সাথে ৪০০ মিলিয়ন মার্কিন ডলারসহ সর্বমোট ৮৬১ মিলিয়ন ডলারের ঋণচুক্তি স্বাক্ষর করে।
ইতোমধ্যে মোট ৪৬৭.৩২ মিলিয়ন ইউএস ডলার ছাড় হয়েছে।
প্রকল্পের সংক্ষিপ্ত বর্ণনা
মূল এলিভেটেড অংশের দৈর্ঘ্য ১৯.৭৩ কি.মি.
প্রকল্পে উঠা-নামার জন্য মোট ২৭ কি.মি দীর্ঘ ৩১টি র্যাম্প রয়েছে।
র্যাম্পসহ এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ৪৬.৭৩ কি.মি.।
প্রকল্পের ধাপ
১ম ধাপ- হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের দক্ষিণে কাওলা হতে বনানী রেল স্টেশন পর্যন্ত (চে. ০+০০০ মি: হতে চে. ৭+৪৫০ মি:) যার দৈর্ঘ্য ৭.৪৫ কি:মি।
২য় ধাপ- বনানী রেল স্টেশন হতে মগবাজার রেল ক্রসিং পর্যন্ত (চে. ৭+৪৫০মি: হতে চে. ১৩+৩০০ মি:) যার দৈর্ঘ্য ৫.৮৫ কি.মি।
৩য় ধাপ- মগবাজার রেল ক্রসিং হতে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক (কুতুবখালী) পর্যন্ত (চে. ১৩+৩০০মি: হতে চে. ১৯+৭৩০ মি:) যার দৈর্ঘ্য অবশিষ্টাংশ।
কাজ শুরুর তারিখ
Formal Construction Commencement Date (CCD) ০১ জানুয়ারী ২০২০।
আংশিক উন্মুক্ত ও তারিখ
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের কাওলা প্রান্ত হতে ফার্মগেট পর্যন্ত
০৩ সেপ্টেম্বর ২০২৩
কাজ সমাপ্তির তারিখ
৩০ জুন ২০২৪
প্রকল্পের অগ্রগতি (ফেব্রুয়ারি-২০২৪ পর্যন্ত):
কম্পোনেন্ট
অগ্রগতি
প্রকল্পের ভৌত কাজ
(১ম ধাপ)
১৪৮২ টি পাইল, ৩২৬ টি পাইল ক্যাপ, ৩২৫ টি কলাম, ৩২৫ টি ক্রস-বিম, ৩০৪৮ টি আই গার্ডার নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়াও ৩০৪৮ টি আই গার্ডার এবং ৩২৮ টি ব্রিজ ডেক স্থাপন কাজ সম্পন্ন হয়েছে।
ভৌত অগ্রগতি: ৯৯.৭৮ %।
প্রকল্পের ভৌত কাজ
(২য় ধাপ)
২০৬৯ (২২৫৯) টি পাইল, ৪১৩ (৬৩১) টি পাইল ক্যাপ, ৩৯৬ (৬৩১) টি কলাম ৩৮৪ (৬৩১) টি ক্রস-বিম ও ৩১৮২ (৪৪৫৫) টি আই গার্ডার নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়াও ২৯৪৪ (৪৪৫৫) টি আই গার্ডার এবং ৩৬১ (৬৩৩) টি ব্রীজ ডেক স্থাপন কাজ সম্পন্ন হয়েছে।
ভৌত অগ্রগতি: ৭৩.৯৭%।
প্রকল্পের ভৌত কাজ
(৩য় ধাপ)
২৭২ (১১৮২) টি পাইল, ৩৫ (৩৭০) টি পাইল ক্যাপ, ২৮ (৩৭০) টি কলাম ২৯ (৩৭০) টি ক্রস-বিম ও ১১ (২৮২৮) টি আই গার্ডার নির্মাণ সম্পন্ন হয়েছে।