ঢাকা ও মুন্সীগঞ্জ জেলার মধ্যে সরাসরি যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে ধলেশ্বরী নদীর ওপর ১৫২১ মিটার দীর্ঘ মুক্তারপুর সেতুর নির্মাণ কাজ ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসে সম্পন্ন হয়। সেতুটি নির্মিত হওয়ায় মুন্সীগঞ্জ ও তার আশেপাশের অঞ্চলগুলো হতে ঢাকা মহানগরীতে শাক-শবজি ফলমূলসহ অন্যান্য কৃষিপণ্য সহজেই পরিবহন করা সম্ভব হচ্ছে।
সেতুর প্রধান বৈশিষ্ট্য সমূহ
সেতুর ধরন | : | প্রিস্ট্রেস কনক্রিট/বক্স গার্ডার |
দৈর্ঘ্য | : | ১৫২১ মি. |
প্রস্থ | : | ১০.০০ মি. |
লেন সংখ্যা | : | ০২(দুই) |
নৌ- চালনার জন্য উলম্ব বিস্তৃতি | : | ১৮.২৯মি. |
নৌ- চালনার আনুভূমিক বিস্তৃতি | : | ৭৬.২মি. |
স্প্যান সংখ্যা | : | ৩৭টি |
অ্যাবিচমেন্ট সংখ্যা | : | ২টি |
পায়ার সংখ্যা | : | ৩৬টি |
ফাউন্ডেশেন টাইপ | : | পাইল ফাউন্ডেশেন |
পাইলের সংখ্যা | : | ১২৬টি |
সংযোগ সড়কের দৈর্ঘ্য | : | ৬৭৩.২৩৫ মি. |
সংযোগ সড়কের প্রস্থ | : | ১২.৫মি. |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ব্যয় | : | |
মোট প্রকল্প ব্যয় | : | ২০৮.৩৫ কোটি টাকা |
প্রকল্প সাহায্য | : | ১২৯.২০ কোটি টাকা |
বাংলাদেশ সরকারের ব্যায়িত অর্থ | : | ৭৯.১৫ কোটি টাকা |
প্রকল্প শুরু | : | জুলাই, ২০০৫ |
প্রকল্প সম্পন্ন | : | জানুয়ারী ২০০৮ |
প্রকল্প সম্পন্নকারী সংস্থা | : | চায়না রোড এন্ড ব্রীজ কর্পোরেশন (সিআরবিসি) |
নির্বাহী সংস্থা | : | বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ |