Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ জানুয়ারি ২০২১

৬ষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী সেতু (মুক্তারপুর সেতু)

ঢাকা ও মুন্সীগঞ্জ জেলার মধ্যে সরাসরি যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে ধলেশ্বরী নদীর ওপর ১৫২১ মিটার দীর্ঘ মুক্তারপুর সেতুর নির্মাণ কাজ ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসে সম্পন্ন হয়। সেতুটি নির্মিত হওয়ায় মুন্সীগঞ্জ ও তার আশেপাশের অঞ্চলগুলো হতে ঢাকা মহানগরীতে শাক-শবজি ফলমূলসহ অন্যান্য কৃষিপণ্য সহজেই পরিবহন করা সম্ভব হচ্ছে।

 

সেতুর প্রধান বৈশিষ্ট্য সমূহ

সেতুর ধরন : প্রিস্ট্রেস কনক্রিট/বক্স গার্ডার
দৈর্ঘ্য : ১৫২১ মি.
প্রস্থ : ১০.০০ মি.
লেন সংখ্যা : ০২(দুই)
নৌ- চালনার জন্য উলম্ব বিস্তৃতি : ১৮.২৯মি.
নৌ- চালনার আনুভূমিক বিস্তৃতি : ৭৬.২মি.
স্প্যান সংখ্যা : ৩৭টি
অ্যাবিচমেন্ট সংখ্যা : ২টি
পায়ার সংখ্যা : ৩৬টি
ফাউন্ডেশেন টাইপ : পাইল ফাউন্ডেশেন
পাইলের সংখ্যা : ১২৬টি
সংযোগ সড়কের দৈর্ঘ্য : ৬৭৩.২৩৫ মি.
সংযোগ সড়কের প্রস্থ : ১২.৫মি.
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ব্যয় :  
মোট প্রকল্প ব্যয় : ২০৮.৩৫ কোটি টাকা
প্রকল্প সাহায্য : ১২৯.২০ কোটি টাকা
বাংলাদেশ সরকারের ব্যায়িত অর্থ : ৭৯.১৫ কোটি টাকা
প্রকল্প শুরু : জুলাই, ২০০৫
প্রকল্প সম্পন্ন : জানুয়ারী ২০০৮
প্রকল্প সম্পন্নকারী সংস্থা : চায়না রোড এন্ড ব্রীজ কর্পোরেশন (সিআরবিসি)
নির্বাহী সংস্থা : বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ