Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd এপ্রিল ২০২৫

৬ষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী সেতু (মুক্তারপুর সেতু)

রাজধানী ঢাকা শহরের সাথে পার্শ্ববর্তী মুন্সীগঞ্জ জেলার সরাসরি যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে ধলেশ্বরী নদীর উপর ১৫২১ মিটার দীর্ঘ ৬ষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী (মুক্তারপুর) সেতুর নির্মাণ কাজ ২০০৮ সালে সম্পন্ন হয়। এ সেতু নির্মিত হওয়ায় মুন্সীগঞ্জ ও তার আশেপাশের অঞ্চলগুলো হতে ঢাকা মহানগরীতে শাক-সবজি ও ফলমূলসহ অন্যান্য কৃষিপণ্য সহজেই পরিবহন করা সম্ভব হচ্ছে। সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্তকরণের পর হতে জুন ২০২৪ পর্যন্ত মোট ২৩৮ কোটি ৬০ লক্ষ টাকা টোল আদায় করা হয়েছে।

 

সেতুর প্রধান বৈশিষ্ট্য সমূহ

সেতুর ধরন : প্রিস্ট্রেস কনক্রিট/বক্স গার্ডার
দৈর্ঘ্য : ১৫২১ মি.
প্রস্থ : ১০.০০ মি.
লেন সংখ্যা : ০২(দুই)
নৌ- চালনার জন্য উলম্ব বিস্তৃতি : ১৮.২৯মি.
নৌ- চালনার আনুভূমিক বিস্তৃতি : ৭৬.২মি.
স্প্যান সংখ্যা : ৩৭টি
অ্যাবিচমেন্ট সংখ্যা : ২টি
পায়ার সংখ্যা : ৩৬টি
ফাউন্ডেশেন টাইপ : পাইল ফাউন্ডেশেন
পাইলের সংখ্যা : ১২৬টি
সংযোগ সড়কের দৈর্ঘ্য : ৬৭৩.২৩৫ মি.
সংযোগ সড়কের প্রস্থ : ১২.৫মি.
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ব্যয় :  
মোট প্রকল্প ব্যয় : ২০৮.৩৫ কোটি টাকা
প্রকল্প সাহায্য : ১২৯.২০ কোটি টাকা
বাংলাদেশ সরকারের ব্যায়িত অর্থ : ৭৯.১৫ কোটি টাকা
প্রকল্প শুরু : জুলাই, ২০০৫
প্রকল্প সম্পন্ন : জানুয়ারী ২০০৮
প্রকল্প সম্পন্নকারী সংস্থা : চায়না রোড এন্ড ব্রীজ কর্পোরেশন (সিআরবিসি)
নির্বাহী সংস্থা : বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ