Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ মে ২০২১

কর্ণফুলী নদীর তলদেশে বহুলেইন টানেল নির্মাণ প্রকল্পের অগ্রগতি

মাসের নাম

বাস্তবায়ন অগ্রগতি

মার্চ ২০২১

প্রকল্পের ভৌত অগ্রগতি ৬৬.৫০%। বিগত ২ মাস যাবৎ চট্টগ্রাম পোর্টে তীব্র যানজটের কারণে নির্মাণ সামগ্রী সাইটে পৌছতে বিলম্ব হচ্ছে এবং এটি অব্যাহত থাকলে প্রকল্পের অগ্রগতি বাধাগ্রস্ত হতে পারে। প্রকল্প এলাকায় স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রকল্পের কাজ চালু রাখা হয়েছে।

প্রকল্পের বাস্তবায়ন কাজে  আপাতত  কোন সমস্যা নেই। ১ জন consultant করোনাতে  আক্রান্ত হয়েছিলেন। তিনি বর্তমানে ভালো আছেন। এতে প্রকল্পের কাজে প্রভাব পড়েনি। তিনি আরো জানান যে ১ম টিউবের কাজ যথাসময়ে শেষ হওয়ার পর ২য় টিউবের কাজ ১ কিলোমিটারের বেশী শেষ হয়েছে। ভায়াডাক্টের Gerder erection চলতি সপ্তোহের মধ্যে সম্পন্ন হবে। তিনি আশা প্রকাশ করেন নির্ধারিত ময়ে মধ্যে প্রকল্পের কাজ সম্পন্ন হবে।

প্রকল্পের অধিগ্রহণ ও রিকুইজিশনযোগ্য মোট ৩৮২.০৮২১ একর ভূমির মধ্যে অদ্যাবধি ৩৬২.৩২২১ একর ভূমি ঠিকাদারী প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেয়া হয়েছে এবং অবশিষ্ট ১৯.৭৬ একর ভূমি অধিগ্রহণ/হস্তান্তর কার্যক্রম চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়/ভূমি মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন আছে।

চীনের জিয়াংসু প্রদেশের জেংজিয়াং শহরে টানেল সেগমেন্ট কাস্টিং প্ল্যান্টে সেগমেন্ট নির্মাণের কাজ চলমান আছে এবং অদ্য ৩১ মার্চ’২১ ২০২১ তারিখে  ১৯,৬১৬টি সেগমেন্টের সবকটির নির্মান কাজ সম্পন্ন হয়েছে।

আনোয়ারা প্রান্তে সার্ভিস এরিয়ার বালি ভরাটের কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে সার্ভিস এরিয়ায় বিভিন্ন অবকাঠামো নির্মাণের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান কর্তৃক নিয়োজিত সাব-কন্ট্রাক্টর এর Batching Plant স্থাপন সহ বিভিন্ন Mobilization এর কাজ চলমান রয়েছে এবং ইতোমধ্যে ২১৩ টি Pre Cast Pile এর কাস্টিং সম্পন্ন হয়েছে এবং ৩৯ টি Pile Driving এর কাজ সম্পন্ন হয়েছে। টানেলের সংযোগ সড়ক হিসেবে ভায়াডাক্টসহ ৫.৮ কিঃমিঃ ৪ লেনের নতুন রাস্তা নির্মাণাধীন রয়েছে। বর্ণিত রাস্তায় মোট ০৫টি আন্ডার পাস রয়েছে।

টাগ বোট এর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে টাগ বোটটি চট্টগ্রাম এ এসে পৌঁছেছে এবং বাসেকের নিকট হস্তান্তরের প্রক্রিয়া চলমান রয়েছে।

ম্যানেজমেন্ট সফটওয়্যার এর আওতায় Hardware স্থাপন এবং বিবিএ বিল্ডিং নেটওয়ার্কিং এর কাজ সম্পন্ন হয়েছে। Software Customization এর কাজ চলমান রয়েছে। আশা করা যায়, জুন ২০২১ নাগাদ ম্যানেজমেন্ট সফটওয়্যার এর কাজ শেষ হবে।


Share with :

Facebook Facebook