Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd ফেব্রুয়ারি ২০২১

কর্ণফুলী নদীর তলদেশে বহুলেইন টানেল নির্মাণ প্রকল্পের অগ্রগতি

মাসের নাম

বাস্তবায়ন অগ্রগতি

জানুয়ারি ২০২১

প্রকল্পের অগ্রগতি নিম্নরুপঃ

(লক্ষ টাকায়)

প্রকল্পের মোট ব্যয়

(সংশোধিত-অনুমোদিত)

প্রস্তাবিত সংশোধিত বাজেট ২০২০-২১

জানুয়ারী /২০২১

পর্যন্ত অর্থ ছাড়

জানুয়ারি /২০২১ পর্যন্ত আর্থিক অগ্রগতি

মোট ব্যয়

(বরাদ্দের (%) অংশ)

জিওবি ব্যয়

(বরাদ্দের (%) অংশ)

প্রকল্প সাহায্য ব্যয়

(বরাদ্দের (%) অংশ)

১০৩৭৪৪২.০০

মোটঃ ১৪২৫০০.০০

জিওবি-৬৫০০০.০০

প্রঃ সাঃ ৭৭৫০০.০০

 

১৭০০০.০০

 

৭১২১০.৬৬ (৪৯.৯৭%)

 

৩০৩৪২.৪৫ (৪৬.৬৮%) 

 

৪০৮৬৮.২১ (৫২.৭৩%)

 

  • অদ্যাবধি প্রকল্পের বাস্তব ভৌত অগ্রগতি ৬৩.৫% এবং আর্থিক অগ্রগতি ৫৭.৩৮% অর্জিত হয়েছে।    
  • প্রকল্পের অধিগ্রহণ ও রিকুইজিশনযোগ্য মোট ৩৮২.০৮২১ একর ভূমির মধ্যে অদ্যাবধি ৩৬২.৩২২১ একর ভূমি ঠিকাদারী প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেয়া হয়েছে এবং অবশিষ্ট ১৯.৭৬ একর ভূমি অধিগ্রহণ/হস্তান্তর কার্যক্রম জেলা প্রশাসকের কার্যালয়/ভূমি মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন আছে।
  • অদ্যাবধি পুনর্বাসন কার্যক্রমের আওতায় পতেঙ্গা ও আনোয়ারা প্রান্তের ৪৮৬ টি ইপি ফাইলের মাধ্যমে ১১০২ জন ক্ষতিগ্রস্থ ভূমি মালিক/ব্যক্তিকে অতিরিক্ত মঞ্জুরির অর্থ বাবদ  সর্বমোট ২১১ কোটি টাকা  বিতরণ করা হয়েছে।   
  • পতেঙ্গা প্রান্তে Flood gate এর কাজ সম্পন্ন হয়েছে এবং G1 ও G2 রোড এর কাজ চলমান রয়েছে।
  • গত ১২ ডিসেম্বর ২০২০ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী জনাব ওবায়দুল কাদের 245০ মিটার দৈর্ঘ্যের দ্বিতীয় টানেল টিউব এর বোরিং কাজ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন।  জানুয়ারি মাসের 31 তারিখ পর্যন্ত দ্বিতীয় টানেল টিউব এর 202 মিটার  বোরিং কাজ সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে প্রথম টানেল টিউব এর রিং স্থাপনসহ বোরিং এর কাজ সম্পন্ন হয়েছে।
  • চীনের জিয়াংসু প্রদেশের জেংজিয়াং শহরে টানেল সেগমেন্ট কাস্টিং প্ল্যান্টে সেগমেন্ট নির্মাণের কাজ চলমান আছে এবং অদ্য ৩১ জানুয়ারি ২০২১ তারিখে  ১৯,৬১৬টি সেগমেন্টের সবকটির নির্মান কাজ সম্পন্ন হয়েছে। উল্লেখ্য যে, Rejected সেগমেন্ট সমূহের সম-পরিমাণ সেগমেন্ট এর পুনঃনির্মাণ কাজ চলমান রয়েছে। অদ্যাবধি ১৬২৬৪টি (৮২.৯১%) সেগমেন্ট চট্টগ্রাম সাইটে পৌঁছেছে, তন্মধ্যে ৯৭৮৪টি সেগমেন্ট নির্মানাধীন প্রথম টিউবে এবং ৮০৮টি সেগমেন্ট দ্বিতীয় টিউবে স্থাপন করা হয়েছে।
  • আনোয়ারা প্রান্তে ৭২৭ মিটার Viaduct নির্মাণ কাজের Substructure এর কাজ সপন্ন হয়েছে এবং Superstructure এর ২০৩ টি pre-febricated box girder- এর মধ্যে ১56টির (76.85%) কাজ সম্পন্ন হয়েছে। ইতিমধ্যে  ১ থেকে ১3 স্প্যানসমূহের  এর মধ্যে ১15টি pre-febricated box girder এর স্থাপন কাজ সম্পন্ন হয়েছে ।

 “কর্নফুলী নদীর তলদেশে বহুলেন সড়ক নির্মাণ”-শীর্ষক প্রকল্পের বিভিন্ন প্রয়োজনীয় স্থাপনা নির্মাণের নকশা প্রণয়নসহ অধিগ্রহণকৃত ভূমির উন্নয়ন কাজ সম্পন্ন হলে প্রকল্পের অব্যবহৃত খালি জমি সম্পর্কে ধারণা পাওয়া যাবে, যার ভিত্তিতে পরবর্তীতে সম্ভাব্য অব্যবহৃত খালি জমির বিষয়ে প্রতিবেদন দাখিল করা হবে।


Share with :

Facebook Facebook