Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ মে ২০২১

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প এর অগ্রগতি

মাসের নাম

বাস্তবায়ন অগ্রগতি

মার্চ ২০২১

২১/০৯/২০২০ তারিখে সেতু বিভাগ হতে ভুমি হস্তান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালসমূহে পত্র প্রেরণ করা হয়েছে। এ বিষয়ে পরবর্তী কার্যক্রম চলমান রয়েছে।

ঢাকা ও গাজীপুর জেলায় ১ম ধাপে (০০ কি.মি. হতে ১২ কি.মি. পর্যন্ত) ৪ ধারা নোটিশ জারী সম্পন্ন হয়েছে। এছাড়া, যৌথ জরিপ, ৭ ঢারা নোটিশ জারি, চূড়ান্ত প্রাক্কলন এবং ভিডিও চিত্র ও স্থির চিত্র স্থাপন সম্পন্ন হয়েছে। তাছাড়া, ঢাকা জেলার ২য় ধাপে (১২ কি.মি. হতে ২৪ কি.মি. পর্যন্ত ৪ ধারা নোটিশ জারী, ভিডিও চিত্র ও স্থির চিত্র স্থাপন সম্পন্ন হয়েছে এবং যৌথ জরিপ এর কাজ চলমান রয়েছে।

ইতোমধ্যে Design Rivew and Supervision Consultant এবং INGO-কে Notice to Proceed প্রদান করা হয়েছে।

ঋণ চুক্তির প্রস্তাবনা চীন অর্থ, বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং চীনের স্টেট কাউন্সিলে অনুমোদিত হয়েছে। ১৩//২০২১ তারিখে এক্সিম ব্যাংক এবং ইআরডির মধ্যে নিগোসিয়েশন সভা অনুষ্ঠিত হয়েছে। ডিজাইন রিভিউ ও সুপারভিশনের জন্য পরামর্শক নিয়োগ সমাপ্ত হয়েছে। তবে ঋণচুক্তি স্বাক্ষরিত না হওয়ায়  ঠিকাদার মবিলাইজ করতে পারছে না। অনলাইন জুম-এর মাধ্যমে খসড়া ঋণচুক্তির উপর সভার আয়োজন করা হয়েছে। এপ্রিল ২০২১ এ খসড়া চুক্তিপত্র ইআরডিতে প্রেরণ করেছে। বর্তমানে নিগোসিয়েশন চলমান রয়েছে এবং মে মাসের মধ্যে ঋণচুক্তি স্বাক্ষরিত হবে আশা করা যায়। বর্তমান করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ঠিকাদার Mobilization কাজ শুরু করবে।


Share with :

Facebook Facebook